September 20, 2024
নারী'র খবরবিদেশফিচার ২

সাহায্যের নামে যৌন হয়রানি করতেন এল আর্চের প্রতিষ্ঠাতা, অভিযোগ প্রমাণিত

ফেমিনিস্ট ফ্যাক্টর ডেস্ক।। ফ্রান্সের বিশ্ববিখ্যাত প্রতিষ্ঠান এল আর্চের প্রতিষ্ঠাতা প্রয়াত জ্যান ভ্যানিয়ারের বিরুদ্ধে যৌন হেনস্থার অভিযোগের প্রমাণ পাওয়া গেছে। এল আর্চেরই অভ্যন্তরীণ একটি তদন্ত দল এ দাবি করেছে। তারা জানিয়েছে অন্তত ৬ জন নারীকে সহায়তা দেওয়ার নামে যৌন হয়রানি করেছেন ভ্যানিয়ার। মানুষের জীবনের নানা সমস্যা ও জটিলতা নিয়ে কাজ করে এল আর্চে। খবর এপি, বিবিসি।

তদন্ত দলের পুর্নাঙ্গো প্রতিবেদন এখনও প্রকাশ হয়নি। তবে এল আর্চের নিজস্ব ওয়েবসাইটে  শনিবার একটি প্রতিবেদনে বলা হয়, প্রয়াত প্রতিষ্ঠাতার বিরুদ্ধে যেসব যৌন হেনস্থার অভিযোগ ওঠেছিলো তার কয়েকটির প্রমাণ পেয়েছে নিজেদের একটি তদন্ত দল। তদন্ত দলের দাবি, প্রয়াত লেখক ও দার্শনিক জ্যান ভ্যানিয়ার ধর্মীয় ও আধ্যাত্মিক নির্দেশনা ও সহায়তা দেওয়ার নামে অন্তত ৬ জন নারীর সঙ্গে এমন কাণ্ড ঘটিয়েছেন যা যৌন হয়রানি ছাড়া কিছু নয়।

উল্লেখ্য, গত বছর ফ্রান্সের প্যারিসে মারা যান ভ্যানিয়ার। তার প্রতিষ্ঠান এল আর্চে ইন্টারন্যাশনাল শারীরিক ও মানসিক প্রতিবন্ধীদের সহায়তা দিয়ে থাকে। প্রতিষ্ঠানটির প্রতিবেদনে বলা হয়, ভুক্তভোগী নারীদের কেউই শারীরিক ও মানসিক প্রতিবন্ধী ছিলেন না। তবে তাদের আত্মিক বা আধ্যাত্মিক সহায়তার নামে যৌন হয়রানি করেছেন ভ্যানিয়ার।

এল আর্চে জানায়, ভুক্তভোগী নারীদের দেওয়া বিভিন্ন তথ্য-প্রমাণ পর্যালোচনা করে দেখা গেছে ১৯৭০ থেকে ২০০৫ সাল পর্যন্ত অন্তত ৬ জন নারীকে এমন যৌন হয়রানি করেছেন ভ্যানিয়ার। তদন্ত চলাকালে এসব  নারী জানিয়েছেন ভ্যানিয়ারের কাছে তারা আধ্যাত্মিক সহায়তা চেয়েছিলেন। তবে ভ্যানিয়ার এমন সহায়তার নামে তাদের যৌন হেনস্থা করেছেন। এর বাইরে আরও যৌন হয়রানির ঘটনাও ঘটতে পারে বলেও আশংকা করা হয়েছে ওই প্রতিবেদনে।

কানাডার নাগরিক ক্যাথলিক খ্রিস্টান ধর্মগুরু জ্যান ভ্যানিয়ার ১৯৬৪ সালে এল আর্চে প্রতিষ্ঠা করেন।

এল আর্চের ওয়েবসাইটে প্রকাশিত এ প্রতিবেদনে বলা হয়, ”তদন্তে পাওয়া তথ্য-প্রমাণ দেখে আমরা বিস্মিত। এমন ঘটনা ভ্যানিয়ারের শিক্ষা, ধ্যান-ধারণা ও নীতির সম্পূর্ণ বিপরীত। এমন ঘটনা এল আর্চের মূলনীতির সঙ্গেও পুরপুরি সাংঘর্ষিক।”

এল আর্চে বিশ্বের অন্তত ৩৮টি দেশে প্রতিবন্ধীদের জন্য বাড়ি ও বিভিন্ন কেন্দ্র পরিচালনা করে থাকে। এসব কেন্দ্রে অন্তত ১০ হাজার সদস্য রয়েছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *