September 20, 2024
নারী'র খবরবিদেশফিচার ৩

নারীর সুযোগ সূচকে শীর্ষে নরওয়ে, সবচেয়ে নিচে পাকিস্তান

ফেমিনিস্ট ফ্যাক্টর ডেস্ক ।। জার্মানভিত্তিক ডিজিটাল ব্যাংক এন২৬ বিশ্বের ১০০টি দেশের উপর এক সমীক্ষা চালিয়ে নারীদের ‘সুযোগ সূচক’ প্রকাশ করেছে। এ সমীক্ষায় করোনা ভাইরাস মহামারি পরিস্থিতিতে কর্মক্ষেত্রে ইতিবাচক যেসব কারণে নারীদের অগ্রগতি এবং নেতিবাচক যেসব কারণে নারীরা ক্ষতিগ্রস্ত হচ্ছেন, তা অনুসন্ধান করা হয়েছে। এ সূচকের এক নম্বর অবস্থানে রয়েছে নরওয়ে, আর ১০০তম, অর্থাৎ তালিকার শেষ অবস্থানে রয়েছে পাকিস্তান।

সমীক্ষাটি বিশ্বের একশটি দেশের উপর করা হয়। এতে কয়েকটি বিষয়কে বিবেচনায় নেওয়া হয়। এ সমীক্ষায় শুরুতেই দেখা হয়, ১৯৭০ থেকে ২০২০ সাল পর্যন্ত দেশগুলোতে কত বছর নারী সরকার প্রধান ছিলেন। এর পর বিবেচনায় নেওয়া হয়, সরকারে মোট নারীর সংখ্যা; দেশ পরিচালনায় নারীর অবস্থান; উদ্যোক্তা হিসেবে নারীর অবস্থান; বিজ্ঞান, তথ্যপ্রযুক্তি, প্রকৌশলী ও গণিতে (এসটিইএম) নারীদের অবস্থান; নারীদের বেতন স্তর ও লিঙ্গভিত্তিক মজুরির পার্থক্য, নারী শিক্ষার সুযোগ; মাতৃত্বকালীন ছুটি ইত্যাদি। এসব প্রতিটি বিষয়ের স্কোর ১০০টি দেশের মধ্যে তুলনা করে তৈরি করা হয়েছে সূচকটি।

এসব বিষয়ে প্রতিটি দেশকে ৫০ থেকে ১০০ স্কোর দেওয়া হয়। এতে সর্বনিম্ন স্কোর ধরা হয় ৫০, এবং সর্বোচ্চ ধরা হয় ১০০।

এ তালিকায় প্রথম স্থানে রয়েছে নরওয়ে। দেশটি সার্বিক স্কোর একশতে ১০০। নরওয়ের চেয়ে মাত্র ০.৭৫ কম, অর্থাৎ ৯৯.২৫ স্কোর নিয়ে দুই নম্বরে রয়েছে ফিনল্যান্ড। । ৯৫.১৯ স্কোর নিয়ে তৃতীয় স্থানে আইসল্যান্ড। এছাড়া তালিকার চতুর্থ স্থানে ৯৫.০৯ স্কোর নিয়ে যুক্তরাজ্য, পঞ্চম স্থানে ৯৪.২৭ স্কোর নিয়ে জার্মানি অবস্থান করছে। তালিকার ৬, ৭, ৮, ৯, ১০ নম্বরে রয়েছে যথাক্রমে নিউজিল্যান্ড, ডেনমার্ক, লাটভিয়া, এস্টোনিয়া ও স্লোভাকিয়া।

এ তালিকায় ৮০.৩৪ সার্বিক স্কোর নিয়ে যুক্তরাষ্ট্রের অবস্থান ৪৮। এছাড়া রাশিয়া ৭৯.১৪ স্কোর নিয়ে তালিকায় ৫৫তম। ৭২.১৬ স্কোর নিয়ে ভারত রয়েছে ৭৩তম অবস্থানে। ৭১.৭৩ স্কোর নিয়ে চীন তালিকার ৭৫তম। ৬৮.৭ স্কোর নিয়ে তালিকায় ৯৩তম অবস্থানে সৌদি আরব।

দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে ভারতের পাশাপাশি এ তালিকায় রয়েছে শ্রীলংকা, নেপাল ও পাকিস্তান। তালিকায় ৭০.৪১ সার্বিক স্কোর নিয়ে শ্রীলংকা ৭৯তম। ৬৩.৫১ স্কোর নিয়ে নেপাল ৯২তম। সর্বশেষ ৫০ সার্বিক স্কোর নিয়ে পাকিস্তানের অবস্থান ১০০তম।

সংক্ষেপে এ সমীক্ষায় উঠে আসা উপাত্ত

  • ১৯৭০ থেকে ২০২০ সাল পর্যন্ত ওই একশটি দেশের মধ্যে শ্রীলংকায় সবচেয়ে বেশি সময় (২৯ বছর) নারী সরকার প্রধান ছিলেন। দ্বিতীয় ও তৃতীয় অবস্থানে যথাক্রমে নরওয়ে (১৭ বছর) ভারত (১৬ বছর)।

  • নারী উদ্যোক্তায় শীর্ষে যুক্তরাষ্ট্র। দেশটির স্কোর ১০০। এ বিষয়ে ৯৯.৭ স্কোর নিয়ে দুই নম্বরে নিউজিল্যান্ড এবং ৯৯.৫ স্কোর নিয়ে তিনে রয়েছে অস্ট্রেলিয়া।

  • বিজ্ঞান, তথ্যপ্রযুক্তি, প্রকৌশল ও গণিতে (এসটিইএম) নারীর সুযোগ সৃষ্টিতে এগিয়ে রয়েছে সিঙ্গাপুর। এক্ষেত্রে দেশটির স্কোর ১০০। দ্বিতীয় অবস্থানে রাশিয়ার স্কোর ৯৮.২। তিন নম্বরে থাকা দক্ষিণ কোরিয়ার স্কোর ৯৭.৮।

  • আইনপ্রণেতায় ১০০ স্কোর নিয়ে এক নম্বরে রয়েছে আইসল্যান্ড। ৯৬.৯ স্কোর নিয়ে এক্ষেত্রে দুই নম্বরে রয়েছে ফিনল্যান্ড। এবং ৯৬.২ স্কোর নিয়ে এতে তৃতীয় অবস্থানে স্পেন।

  • মাতৃত্বকালীন ছুটি সবচেয়ে বেশি দিয়ে থাকে এস্টোনিয়া। এক্ষেত্রে দ্বিতীয় ও তৃতীয় অবস্থানে রয়েছে যথাক্রমে স্লোভাকিয়া ও ফিনল্যান্ড।