September 20, 2024
ফিচার ২ফিটনেস ও সুস্থতা

ক্যানসার শনাক্তে নিজের স্তন নিজেই পরীক্ষা করুন

ফেমিনিস্ট ফ্যাক্টর ডেস্ক: নিয়মিত স্তন ক্যানসার পরীক্ষা করতে পারেন বাড়িতে বসেই। যদিও স্তন পরীক্ষা করার কোন কৌশলটি সবচেয়ে সেরা তা এখনও নিশ্চিতভাবে বলা যায়নি, তবে নিয়মিত স্তন পরীক্ষা করা নারীদের জন্য খুবই জরুরি। কারণ স্তন ক্যানসার যত আগে শনাক্ত করা যায় এর চিকিৎসাও তত সহজ ও কার্যকর হয়ে থাকে।

প্রত্যেক নারীর স্তন আলাদা। তাই প্রতিটি নারীকে নিজেই নিজের স্তন সম্পর্কে জানতে হবে, চিনতে হবে। স্তন ক্যানসারের কোনো লক্ষণ আছে কি না, একজন নারী প্রতিদিন খুব সহজেই নিচের নির্দেশনাগুলো অনুসরণ করে পরীক্ষা করে দেখতে পারেন। এক্ষেত্রে স্পর্শ (টাচ), দেখা (লুক) ও পরীক্ষা (চেক) যাকে বলা হয় টিএলসি নিয়ম অনুসরণ করতে পারেন একজন নারী।

কিছু স্তনে স্বাভাবিকভাবেই কিছু বাম্প বা ভাঁজ টিস্যু (নডুলার) থাকে। এছাড়া অনেক নারীর এক স্তন থেকে আরেক স্তন ছোট বা বড় হয়ে থাকে। নারীদের ঋতুচক্রের সময়েও স্তনে পরিবর্তন ঘটতে পারে। স্তনের এসব পরিবর্তন টিএলসি পদ্ধতি অনুসরণ করে সহজেই চিনতে ও জানতে পারেন একজন নারী।

প্রত্যেক নারীই আলাদা, সবারই নিজের শরীর পরীক্ষার অভ্যাস করা উচিত যাতে কোনো পরিবর্তন হলে শুরুতেই তা ধরা পড়ে।

নিয়মিত স্তন পরীক্ষা করতে আলাদা বিশেষ প্রশিক্ষণ নেওয়ার কোন দরকার নেই। হয়ত স্নান বা শরীরে প্রসাধনী মাখার সময় অথবা বিছানায় শুয়ে বিশ্রামের সময়টিতে অর্থাৎ যখনই নিজেকে দেওয়ার মত সময় পাবেন তখনই স্তন পরীক্ষা করতে পারেন। মনে রাখতে হবে পুরো স্তনের টিস্যু পরীক্ষা করা জরুরি। হাতের স্পর্শে খুব ভালোভাবে নিপল পরীক্ষা করতে হবে, এবং স্তন থেকে বগল ও কলার বোন পর্যন্ত মনোযোগ দিয়ে পরীক্ষা করে দেখতে হবে কোনো অস্বাভাবিক কিছু আছে কি না।

স্তন ভালোভাবে দেখাও গুরুত্বপূর্ণ। কোন অস্বাভাবিক কিছু হলে তা চোখেও ধরা পড়তে পারে। খেয়াল করুণ, আপনার নিপল লালচে হয়ে গেছে কি না। নিপলে কোন ধরণের নিঃসরণ ( নিপল ডিসচার্জ) হচ্ছে কি না। তবে নিপল ডিসচার্জ মানেই স্তন ক্যানসার হয়েছে এমন কোনো কথা নেই। কিন্তু প্রথম যদি এমনটা হয়, আপনার ডাক্তারকে তা জানান। আয়নায় দেখুন ব্রেস্ট লাম্প স্বাভাবিকের চেয়ে বড় হয়ে গেছে কি না। দুহাত পেছনে রেখে আয়নার সামনে টানটান হয়ে দাঁড়িয়ে দেখুন আপনার স্তন বিকৃত হয়ে যায় কি না। কোনো অস্বাভাবিক কিছু দেখছেন কি না। যদি স্তনের ভিতরে কোনো লাম্প থাকে তবে পেছনে দুহাত নিয়ে টানটান করে দাঁড়ালে তা ফুটে উঠবে।

যদিও বেশিরভাগ লাম্পস, বাম্পস ও পরিবর্তনগুলো স্তন ক্যানসারের লক্ষণ নয় তবুও এমন কোনো পরিবর্তন দেখলে বা কোনো অস্বাভাবিক কিছু দেখলে আপনি আপনার ডাক্তারকে জানান। হয়ত এমন পরিবর্তন খুব ছোট কোনো সমস্যার কারণে হতে পারে, তবুও আপনার চিকিৎসার প্রয়োজন হতেই পারে। এছাড়া কিছু নারী তো সবসময়ই সিস্টের ঝুঁকিতে থাকেন।

দ্য গার্ডিয়ানের  ‘হেলথ অ্যান্ড ফিটনেস’ বিভাগে প্রকাশিত অ্যাডি মিচেলের লেখাটি ফেমিনিস্ট ফ্যাক্টরের পাঠকদের জন্য বাংলায় অনুবাদ করে প্রকাশ করা হল। অ্যাডি মিচেল স্তন ক্যানসার বিষয়ক দাতব্য সংস্থা ‘ব্রেস্ট ক্যানসার নাউ’– এর ক্লিনিক্যাল নার্স বিশেষজ্ঞ। 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *