September 20, 2024
অনুবাদসাহিত্যফিচার ৩বই নিয়ে আলাপ

পর্ব-২১: জেন্ডার ভিন্নতা ও নারীবাদের মূল্য পরীক্ষা

শিল্প সমালোচক, লেখক শার্লট মালিন্সের A Little Feminist History of Art বইটি বাংলায় অনুবাদ করছেন বিশিষ্ট অনুবাদক, শিক্ষক জি এইচ হাবীব। বইটির অনুবাদ ধারাবাহিকভাবে প্রকাশ হচ্ছে ফেমিনিস্ট ফ্যাক্টরে। আজ পড়ুন এর একুশতম পর্ব। সব পাঠকের সুবিধার জন্য প্রতি পর্বের শুরুতে বইটির এবং লেখক শার্লট মালিন্সের সংক্ষিপ্ত পরিচিতি দেয়া থাকবে।।

[নারীবাদী শিল্প আন্দোলনের শুরু ১৯৬০-এর দশকের শেষের দিকে। পুরুষ প্রাধান্যবিশিষ্ট রঙ্গমঞ্চে প্রতিযোগিতায় অবতীর্ণ হওয়ার জন্যে সে সময় নারী শিল্পীরা তাঁদের কাজগুলোর জেন্ডারচ্যুতি ঘটাবার সংগ্রামে নামেন। এরপর থেকে সেই আন্দোলন শিল্প জগতে গোটা বিশ্বজুড়ে অন্যতম প্রধান ভূমিকা পালন ক’রে আসছে। ‘নন্দনতাত্ত্বিক ফরমালিযম’ ব’লে অভিহিত যুগের পর সামাজিকভাবে প্রাসঙ্গিক নানান ইস্যুতে কথা বলার জন্য ‘নারীদৃষ্টি’-র সাহায্যে নারী শিল্পীরা বিভিন্ন মাধ্যমে কাজ ক’রে জেন্ডার, পরিচয় এবং ফর্মের দিকে সবার দৃষ্টি আকর্ষণ করতে চেয়েছেন, সমালোচনা করেছেন সাংস্কৃতিক প্রত্যাশাগুলোকে এবং নারীকে সনাতনী দৈনন্দিন ধারণায় আটকে ফেলার ব্যাপারটিকে। সমাজের দৃষ্টি ঘোরাতে চেয়েছেন সাম্যের জন্যে নারীর সংগ্রাম এবং নারীদেহকে পণ্য হিসেবে দেখবার মানসিকতা ও ক্রিয়াকর্মের দিকে। “অল্প কথায় নারীবাদী শিল্প-ইতিহাস” (A Little Feminist History of Art) নামের ছোট্ট বইটিকে এই আন্দোলনের ফসল হিসেবে জাত অত্যন্ত গুরুত্বপূর্ণ কিছু শিল্পকর্মের সংক্ষিপ্ত কিন্তু সারগর্ভ ভূমিকা বলা যেতে পারে। ১৯৬০-এর দশক থেকে বর্তমান কাল অব্দি পঞ্চাশটি অসামান্য কাজ নারীর জীবন ও অভিজ্ঞতাকে তুলে ধরেছে। সেই সঙ্গে, ভিয্যুয়াল সংস্কৃতির ওপর নারীবাদী আদর্শ ও রাজনীতি যে প্রভাব ফেলেছে সেটাও এই কাজগুলো মেলে ধরেছে। “অল্প কথায় নারীবাদী শিল্প-ইতিহাস” নামের এই গ্রন্থটি জেন্ডার বৈষম্য, যৌনতা, গার্হস্থ্য জীবন, ব্যক্তিগত অভিজ্ঞতা আর নারী দেহের মতো বিষয়গুলো খতিয়ে দেখা বিংশ শতকের সবচাইতে উচ্চাকাঙ্ক্ষী, প্রভাবশালী ও টেকসই শৈল্পিক আন্দোলনগুলোর একটির আনন্দ উদযাপন। 

শার্লট মালিন্স একজন শিল্প সমালোচক, লেখক এবং সম্প্রচারক। তিনি রেচল হোয়াইরিড, সেসিলি ব্রাউন, র‌্যাচেল লামসডেন,  জেনি স্যাভিল, ক্যাথে ডে মনসাউক্স, স্যু অ্যারোস্মিদ, সুজ্যান কুন, স্যুযি হ্যামিলটন এবং পলা রেগোসহ বিভিন্ন নারী শিল্পীকে নিয়ে লেখালেখি করেছেন। তাঁর রচিত ও প্রকাশিত বিভিন্ন গ্রন্থের মধ্যে রয়েছে “লাইভ্স অভ দ্য গ্রেট আর্টিস্টস” (২০০৮) এবং “র‌্যাচেল হোয়াইহেড” (২০০৭)। তিনি বিবিসি রেডিও ফোর-এর “ফ্রন্ট রো” এবং “স্যাটারডে রিভিউ’’-র নিয়মিত প্রদায়ক]

 

সানিয়া ইভেকোভিচ (Sanja Ivekovic)

(জন্ম ১৯৪৯)

সানিয়া ইভেকোভিচকে সাবেক যুগোস্লাভিয়ার প্রথম শিল্পী হিসেবে কৃতিত্ব দেয়া যায় যিনি জেন্ডার ভিন্নতাকে খতিয়ে দেখতে চেয়েছেন। তিনি সেই প্রজন্মের শিল্পী যাঁরা ১৯৬৮-এর ছাত্র আন্দোলনের সময় বয়ঃপ্রাপ্ত হয়েছেন। তাঁরা New Art  Practice গঠন করেছিলেন, এবং আধুনিকতাবাদী শিল্পের সমালোচনা করার জন্য পপ উৎস ও নতুন প্রযুক্তি (ফিল্ম, ফটোগ্রাফি, গ্রাফিক ডিজাইন) ব্যবহার করেছিলেন ।

Double Life 1975-6 সিরিযটির জন্যে ইভকোভিচ  Marie Claire এবং Grazia নামের দুটো সাময়িকপত্র থেকে নেয়া দুটো ছবির পাশে তাঁর পারিবারিক অ্যালবামের দুটো ছবি পাশাপাশি রেখেছিলেন, এবং এভাবে ৬৪টি জোড়া তৈরি করেছিলেন। দুটো উৎসের মধ্যে ভঙ্গিমার মিল থেকে শিল্পকর্মটি কাজ করতে শুরু করে। তিনি কি নিজের অজান্তেই সেই সব  নারীর ভঙ্গিমাগুলোকে অনুসরণ বা অনুকরণ ক’রে গেছেন যেসব ভঙ্গিমা তিনি ম্যাগাজিনগুলোর আলোকচিত্র এবং বিজ্ঞাপনগুলোতে  দেখেছেন?

তাঁর কাজ এবং পশ্চিম ইউরোপ ও আমেরিকায় একই সময় কর্মরত অন্যান্য নারীবাদীদের কাজের মধ্যে মিল থাকলেও ইভেকোভিচ দেখিয়ে দিয়েছেন যে তাঁর কাজ যেহেতু সমাজবাদী পরিস্থিতিতে করা হয়েছে তাই সেটার একটা ভিন্ন মানে আছে। তিনি বলেন,  “কোনো কিছুই মতাদর্শ থেকে মুক্ত নয়। এবং আমরা যা করি তার একটা রাজনৈতিক অভিঘাত আছে। আমি নিজেকে জিজ্ঞেস করলাম কী ক’রে এই মতাদর্শগত সিস্টেম-এর নিষ্ক্রিয় বিষয় হওয়াটা এড়ানো যায়, কী ক’রে ক্রিয়া এবং প্রতিক্রিয়ায় রত হওয়া যায়। ক্ষমতা, আধিপত্য এবং শোষণের সঙ্গে আমার সম্পর্ক কোথায়?”

 

শিল্পকর্ম পরিচিতি:

Double Life November1966 and Grazia 1975 ১৯৭৫

কাগজে সাদা-কালো আলোকচিত্র এবং কাগজে ছাপা কাগজ

 

অ্যালেক্সিস হান্টার (Alexis Hunter)

(১৯৪৮ -২০১৪)

অ্যালেক্সিস হান্টার-এর Approach to Fear সিরিযটি ৩০টি কালানুক্রমিক আলোকচিত্রভিত্তিক একটি কাজ। সিরিযটিতে  আমরা পুরুষের অবমাননাকর নগ্ন ছবি থেকে শুরু ক’রে আগুন ধরে যাওয়া হাই হিলের ছবি দেখতে পাই; সেই সঙ্গে তাতে প্রায়ই দেখতে পাই এক নারীর হাত নোংরা করার দৃশ্য। “আমি এমন এক ধরনের শিল্পকে সত্য বলে প্রতিপন্ন করতে চেয়েছি যা নারীবাদী তত্ত্বকে অন্তর্ভুক্ত করেছে- প্রতিচ্ছবি, উপস্থাপন- যা শিল্পীর নারী পরিচয়ের কথা জোর দিয়ে বলেছে,” হান্টার ব্যাখ্যা ক’রে বলেন। এই সিরিযটা “নারীর সনাতন ভয়-ভীতিগুলো জয় করার ক্ষেত্রে নারীবাদের মূল্যটি ভালো ক’রে পরীক্ষা ক’রে দেখতে চেয়েছে, যে ভীতিগুলোর মধ্যে রয়েছে প্রযুক্তিভীতি, ধর্ষণ, দুঃখ-কষ্ট, এবং নেহাতই বস্তুর পর্যায়ে নামিয়ে আনা পুং যৌন ক্ষমতা।”

Approach to Fear XVII Masculinization of Society — exercise এ দশটি আলোকচিত্র রয়েছে যেগুলোকে দেখতে চলচ্চিত্রের স্থিরচিত্র ব’লে মনে হয়। প্রথম আলোকচিত্রে এক নারীর একটা হাত এক পেশীবহুল পুরুষের নগ্ন পিন-আপ ছবির ওপর এসে পড়ছে। ওদিকে পুরুষটির হাত তার সুস্পষ্ট উত্থিত লিঙ্গকে আড়াল করার চেষ্টা করছে। পরের ছবিগুলোতে নারীর হাতটি এগিয়ে এসে বার বার পুরুষটির দুই পায়ের সন্ধিস্থলে কালো কালি লাগিয়ে দেবার চেষ্টা করছে। নারীর স্পর্শটিকে একই সঙ্গে ইরোটিক এবং সহিংস হিসেবে দেখা যেতে পারে। পুরুষটির যৌন পরিচয় মুছে ফেলতে নারীটি যে চেষ্টা করছে সেটা ছবিগুলোতে যে পুরুষটির চোখের অংশটি এবং তার পরিচয় কেটে ফেলা হয়েছে সেটার সঙ্গে মানানসই। আমরা তার দিকে তাকাতে পারি, কিন্তু সে আমাদের দিকে তাকাতে পারে না।

(নীচের ছবিটি চূড়ান্ত কাজটির জন্য তৈরি করা একটা টেস্ট কার্ড, এবং সেখানে দেখা যাচ্ছে প্রতিচ্ছিবিটির পাঠটিকে সংকেতায়িত করার জন্য হান্টার সেটাকে কীভাবে নিজের কাজের স্বার্থে ব্যবহার করেছেন। সেখানে চূড়ান্ত কাজটির চাইতে দ্বিগুণ সংখ্যক আলোকচিত্র রয়েছে, আর সেই চূড়ান্ত কাজের ক্যাপশন নীচে দেয়া হলো।)

 

শিল্পকর্ম পরিচিতি:

Approach to Fear XVII Masculinization of Society exercise 1977

দুটো প্যানেলের ওপর বসানো ১০টি আলোকচিত্র

১০১ X ২৫ (প্রতিটি প্যানেল)

 

 (চলবে)

 

পর্ব-১: শিরীন নিশাত ও যারিনা হাশমি- দ্রোহ আর স্মৃতিকাতরতা

পর্ব-২: মহাজাগতিক সৃজনকারী শক্তি ও নারীর স্বরূপে ফেরা

পর্ব-৩: শিল্পের নতুন বিষয় ও শিল্পীর শরীর

পর্ব-৪: শ্রম বৈষম্য এবং সন্তান পালনের দলিল

পর্ব-৫: নারীর প্রতীকী ইতিহাস এবং শিল্পকর্ম হিসেবে দেহ

পর্ব-৬: দেহ ভাস্কর্য ও চিরন্তন মাতৃসত্তার বিরুদ্ধচিত্র

পর্ব-৭: গার্হস্থ্য জীবন আর অন-স্ক্রীন নারীত্বের স্বরূপ উন্মোচন

পর্ব-৮: দেহাস্ত্র এবং অনিরপেক্ষ প্রতিচ্ছবি

পর্ব-৯: বোধ স্বতন্ত্র এবং ফিউশন অস্বস্তিকর

পর্ব-১০ নির্যাতন নিরন্তর ও পিতৃতান্ত্রিক বিশ্বে নারী হওয়ার জটিলতা

পর্ব-১১: ব্যক্তিগত ক্ষমতায়ন এবং কৃষ্ণাঙ্গ নারী সমকামীর অভিজ্ঞতা

পর্ব-১২: পেশল বাস্তবতা আর পূর্বকল্পিত জেন্ডার বিষয়ক মতামত

পর্ব-১৩: সঙ্গীতের মহাফেজখানা আর ঐতিহাসিক পেইন্টিং-এর ভিন্ন বয়ান

পর্ব-১৪: সাদা কার্ড বাদামি কার্ড আর নারীর চোখে নারী

পর্ব-১৫: দৈনন্দিনের একঘেয়েমি আর শিল্পে গেরিলাযুদ্ধ

পর্ব-১৬: আশ্রয়স্থল কিংবা কারাগার আর ফিমেল আর্টের অনুসন্ধান

পর্ব-১৭: নারীর দেহভাষা আর পুরুষের প্রত্যাশার বিরুদ্ধাচারণ

পর্ব-১৮: পরিচয় পুনরুদ্ধার এবং ইতিহাসে স্থান পুনর্দখল

পর্ব-১৯: সহজাত প্রবৃত্তিভিত্তিক শিল্প আর শিশু ও মাতার ভিন্ন যাত্রা

পর্ব-২০: দানবীয়তায় ঝোঁক আর মিথ্যে দিয়ে নিজেকে পুনরাবিষ্কার