September 20, 2024
ফিচার ২ফিচার ৩মুক্তমত

তুমি আমার সিদ্ধান্ত, আমি তোমার সুবিধা নই

তাইমুন পিয়া।। “আমার শরীর, আমার সিদ্ধান্ত”- কথাটার সাথে শতভাগ একমত আমি। আমার দেহ, আমার মন, আমার চিন্তাকে বহন করে। অন্য কারো মত নিতে রাজি নই। দেহের মালিক মানুষ নিজে। তাই এখানে অন্যের চাপিয়ে দেয়া সংস্কার বহনের অর্থ নিজের অস্তিত্বহীনতা।

মানুষ মাত্রই ভিন্ন ভিন্ন সত্তা। সত্তা বলে যে একটি সত্য আছে তা বুঝতেও অনেক মানুষের এক জীবন লেগে যায়। বিশেষ করে আমাদের সমাজের মেয়েদের দেখি, মেয়েদের বুঝি, যেহেতু আমিও নিজেও খুবই রক্ষণশীল পরিবেশে বেড়ে ওঠা এক মেয়ে, এক স্ত্রী, এক মা। সমাজের দোহাই, ধর্মের দোহাই দিয়ে মেয়েদের আটকে রাখার যতো কৌশল আছে তার সবই গ্রহণ করে পারিপার্শ্বিক অবস্থা। অসহায় করে রাখে মেয়েদের।

অনুন্নত দেশ, সমাজ এবং শিক্ষাব্যবস্থায় যে কোনো মেয়ে চাইলেই তার ইচ্ছেকে প্রাধান্য দিতে পারে না, এটুকু খুব ভালো করে বুঝেছি জীবনের এতোগুলা দিন পার করে। তবুও মেয়েরা কি থেমে থাকে? না, থাকে না। কেন থাকবে? মানুষের জন্ম- মানুষ রূপে। নিজের অস্তিত্বকে বন্ধকি দিয়ে কেউ জন্মায় না। তবুও যে শৃঙ্খল ভাঙ্গে তাকে সমাজ অছ্যুৎ করে। নানান শব্দে, নানান বিশেষণে অভিহিত করে।  ‘মাই চয়েস’ নামে দুই মিনিট ৩৪ সেকেন্ডের একটি চলচিত্রে পর্দার অন্তরালে ভেসে আসা কথাগুলো বলতে পারি এখানে।

আমার আত্মা নিরাভরণ হলেও যেমন খুশি তেমন পোশাক পরাটা আমার সিদ্ধান্ত। সাইজ জিরো কিংবা সাইজ ফিফটিন হওয়াটাও আমার সিদ্ধান্ত। আমার আত্মার তো কোনো আকার নেই। বিশ্ব ব্রহ্মাণ্ডের গতিকে থামিয়ে দেওয়া যেমন সম্ভব নয়, সূর্যের আলোকে যেমন করে হাতের তালুতে বন্দি করা যায় না, তেমনিভাবেই সুতি কিংবা রেশমের কাপড়ের ঘেরাটোপে আমার আত্মাকে বেঁধে ফেলার ধারণা ভুল।

তোমার মানসিকতা কারারুদ্ধ। একে মুক্ত কর। আমার দেহ মুক্ত। আমাকে আমার মতোই থাকতে দাও। আমার সিদ্ধান্ত। আমি বিয়ে করবো, না করবো না। বিয়ের আগে যৌন সম্পর্কে জড়াবো, বিয়ের বাইরে গিয়ে যৌন সম্পর্কে জড়াবো, নাকি জড়াবো না- এটা আমার সিদ্ধান্ত। আমার সিদ্ধান্ত, আমি অল্প সময়ের জন্য কাউকে ভালবাসবো, নাকি সারা জীবনের জন্য। আমার সিদ্ধান্ত আমি কাকে ভালবাসবো। একজন পুরুষকে, একজন নারীকে, নাকি দুজনকেই। মনে রেখো, তুমি আমার সিদ্ধান্ত। আমি তোমার সুবিধা নই। আমার কপালের টিপ, আমার আঙুলের আংটি, তোমার পদবি আমার নামের শেষে যুক্ত করা- এর সবই অলঙ্কারমাত্র। এগুলো যে কোন সময়েই পরিবর্তন হতে পারে। কিন্তু তোমার প্রতি আমার ভালবাসার কোনো পরিবর্তন হবে না।

আমার সিদ্ধান্ত আমি কখন ঘরে ফিরবো। রেগে যেও না, যদি আমি ভোর চারটায় ফিরি। বোকা বোনো না, যদি সন্ধ্যা ছয়টায় ফিরি। আমার সিদ্ধান্ত তোমার সন্তানের মা আমি হবো কি না। আমার সিদ্ধান্ত, আমার সামনে থাকা সাতশ’ কোটি মানুষের মধ্য থেকে তোমাকে বেছে নেব, কি না।

সবশেষে বলা হয়- ‘আমার সিদ্ধান্তগুলো আমার আঙুলের ছাপের মতো। এগুলোই আমাকে স্বতন্ত্র করে’।

জীবন সিনেমা নয়। তাই সিনেমার মতো অনেক কিছু হয় না। বরং তার চেয়ে যেন বেশি কিছু। আজ যে আওয়াজ উঠেছে তার রেশ দিকে ছড়িয়ে পড়ুক দশদিকে। আলো, হাওয়ার মতো ধীরে ধীরে তা মানুষের নিউরনে প্রবেশ করুক। মানুষ বুঝতে শিখুক। নারী বা পুরুষ বলে কেউ কারো মাথা কিনে নিতে পারে না। সমাজ বা ধর্মের দোহাই তুলে কাউকে জব্দ করার অধিকার কারো নেই।

তাই আবারও সজোরে জানাতে চাই – ‘আমার শরীর, আমার সিদ্ধান্ত।’

 

[ফেমিনিস্ট ফ্যাক্টরে প্রকাশিত মুক্তমত লেখকের নিজস্ব বক্তব্য]