September 20, 2024
নারী'র খবরবিদেশ

ব্রাজিলে নেইমারদের সমান বেতন পাবেন মার্তারাও

ফেমিনিস্ট ফ্যাক্টর ডেস্ক।। ফুটবলের দেশ ব্রাজিল এক সিদ্ধান্তে জানিয়েছে, পুরুষ ফুটবল দলের খেলোয়াড়রা যত বেতন পাচ্ছেন ঠিক ততই পাবেন নারী দলের খেলোয়াড়রাও। জাতীয় ফুটবল দলের নারী ও পুরুষ খেলোয়াড়দের সমান বেতন দেওয়ার এমন সিদ্ধান্ত বিশ্বে মাত্র চতুর্থ দেশ হিসেবে নিয়েছে ব্রাজিল।

ব্রাজিলের ফুটবল কর্তৃপক্ষ সিবিএফ-এর প্রেসিডেন্ট রোজেরিও কাবক্লো বলেন, আর লিঙ্গ বৈষম্য নয়। জাতীয় দলের নারী ও পুরুষ খেলোয়াড়দের বেতন ও প্রাইজমানি সমান করার সিদ্ধান্ত নিয়েছে সিবিএফ। এর অর্থ হলো- ব্রাজিলের নারী ফুটবল তারকা মার্তা, ফর্মিগা, লেটিসিয়ারা পুরুষ তারকা নেইমার, জেসুস, ফিরমিনোদের সমান বেতন-ভাতা ও পুরস্কার পাবেন।

উল্লেখ্য, অস্ট্রেলিয়া, নরওয়ে ও নিউজিল্যান্ড এর আগে এমন সিদ্ধান্ত নিয়েছিলো। এসব দেশের নারী ও পুরুষ দলের খেলোয়াড়রা সমান বেতন-ভাতা ও পুরস্কারের অর্থ পেয়ে থাকেন।

গত মার্চে নারী ফুটবল বিশ্বকাপের বর্তমান চ্যাম্পিয়ন যুক্তরাষ্ট্রের খেলোয়াড়রা পুরুষদের সমান বেতন দাবী করে আদালতে পর্যন্ত যান। তবে সেদেশের আদালত নারী দলের খেলোয়াড়দের আবেদনে সাড়া দেয়নি। এবার সিবিএফ এক বিবৃতিতে জানালো গত মার্চেই তারা এমন সিদ্ধান্ত নিয়েছে। ইতিমধ্যে তা কার্যকর হওয়ার পথে।

ব্রাজিলের নারী ফুটবল দলের সুইডিশ কোচ পিয়া সান্দাগে বলেন, এটি একটি ঐতিহাসিক সিদ্ধান্ত। আমরা এর অংশ হতে পেরে নিজেদের গর্বিত মনে করছি।