September 20, 2024
ফিচার ২ফিটনেস ও সুস্থতা

ক্যালসিয়াম, ফিশ অয়েল ও ভিটামিন বি সাপ্লিমেন্ট কি জরুরি?

ফেমিনিস্ট ফ্যাক্টর ডেস্ক।। নারীর সুন্দর স্বাস্থ্য ও এনার্জি ধরে রাখতে নানারকম ভিটামিন ও মিনারেলের প্রয়োজন অনস্বীকার্য। গবেষণা বলছে, নারীস্বাস্থ্য সুরক্ষায় ফিশ অয়েল, ভিটামিন বি এবং ক্যালসিয়াম অনেক বড় ভূমিকা রাখে। এমনকি বড় বড় রোগ প্রতিরোধ করার কাজও করে এই তিনটি অত্যাবশ্যকীয় উপাদান। এই তিনটি উপাদানের সাপ্লিমেন্ট গ্রহণ নারীর সুস্বাস্থ্য নিশ্চিত করতে পারে। কারণ সবসময় খাবারের ভেতর দিয়ে এইসব উপাদান যথেষ্ট পরিমানে আমাদের শরীরে প্রবেশ নাও করতে পারে। তাই সাপ্লিমেন্ট গ্রহণ জরুরি। গবেষণা বলছে, সাপ্লিমেন্ট গ্রহণ সুস্বাস্থ্য নিশ্চিত করে এবং নানা ধরণের রোধব্যাধি ঠেকিয়ে দেয়।

সাধারণত মেনোপজের পর মেয়েদেরকে পরামর্শ দেয়া হয় ক্যালসিয়াম সাপ্লিমেন্ট নেবার জন্য, যাতে হাড় ক্ষয়ের মত অসুখ না হয়। সাম্প্রতিক গবেষণা বলছে, দিনে ১০০০ মিগ্রা পরিমান ক্যালসিয়াম গ্রহণ করলে নারী সুস্বাস্থ্যসহ দীর্ঘ আয়ু নিশ্চিত হয়। খাবারের উৎসগুলো থেকে ক্যালসিয়াম পাওয়া যায়। কিন্তু সেটি সবসময় যথেষ্ট নাও হতে পারে। তাই নারীর জন্য ক্যালসিয়াম সাপ্লিমেন্ট খুব জরুরি, বিশেষ করে ৩৫ বছর বয়সের পর থেকে। আর মেনোপজের পর ক্যালসিয়াম গ্রহণ আরো জরুরি।

ফিশ অয়েল সাপ্লিমেন্টস, যেটি ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড সমৃদ্ধ, সেটি টাইপ ২ ডায়বেটিস এবং হৃদরোগ ঠেকিয়ে রাখে। গবেষণা বলছে, ফিশ অয়েল সাপ্লিমেন্ট নারীদেহে হরমোন ও গ্লুকোজের মাত্রা ও প্রদাহ ঠিক রাখে। ফিশ অয়েল মেটাবলিজম বাড়ায়। ফলে ওজন নিয়ন্ত্রণে থাকে।

আলঝেইমারসের মত মারাত্মক রোগ ঠেকিয়ে দিতে পারে নিয়মিত ভিটামিন ভি গ্রহণ। ভিটামিন বি আমাদের মস্তিষ্ককে সচল রাখে। ভিটামিন বি homocysteine নামের ক্ষতিকর অ্যামিনো অ্যাসিডের মাত্রা কমাতে সাহায্য করে। গবেষণা বলছে, যারা নিয়মিত ভিটামিন বি সাপ্লিমেন্ট নেন, তাদেরেএই অ্যাসিডের মাত্রা যারা নেন না তাদের তুলনায় প্রায় শতকরা ৩০ ভাগ কম। বয়স্ক ব্যক্তিদের ক্ষেত্রে ভিটামিন বি ডিমেনশিয়া প্রতিরোধের কাজও করে।

ক্যালসিয়াম, ফিশ অয়েল এবং ভিটামিন বি যাতে যথেষ্ট পরিমানে আমাদের খাবারের ভেতর দিয়ে শরীরে যেতে পারে সেটি লক্ষ্য রাখা উচিত। এবং সেই সাথে ডাক্তারের পরামর্শমত এগুলো সাপ্লিমেন্ট হিসেবে নেয়া প্রয়োজন। বিশেষ করে নারীদের ক্ষেত্রে এটি অত্যন্ত জরুরি। এসব উপাদান আমাদের নার্ভ শান্ত রাখতেও সাহায্য করে। হাড় মজবুত করে, ক্ষয় ঠেকায়। শরীরের ব্যাথা বেদনা হ্রাস করে। এনার্জি বাড়ায়। ত্বক ও চুল উজ্জ্বল করে। বয়সজনিত স্থবিরতা রোধ করে।

তাই আজই কথা বলুন আপনার চিকিৎসকের সাথে এবং তার পরামর্শ অনুযায়ী সাপ্লিমেন্ট নিন এবং সঠিক খাদ্যাভ্যাস গড়ে তুলুন।

 

সূত্র: ইন্টারনেট