September 20, 2024
Uncategorizedনারী'র খবরবিদেশফিচার ৩

নাইজেরিয়ার কাদুনায় এবার শিশু ধর্ষণের শাস্তি খোজাকরণ

ফেমিনিস্ট ফ্যাক্টর ডেস্ক।। নাইজেরিয়ার একটি প্রদেশে শিশু ধর্ষণের শাস্তি হিসেবে খোজাকরণ করার প্রস্তাব পাশ হয়েছে। দেশটির কাদুনা প্রদেশের আইনপ্রণেতারা এই প্রস্তাব পাশ করেছেন। ১৪ বছরের কম বয়সী শিশুদের ধর্ষকদের এ শাস্তি দেওয়া হবে।

গভর্নর নাসির আহমাদ এল রুফাই বিলটিতে সাক্ষর করলে এটি এ প্রদেশের আইনে পরিণত হবে। এর আগে তিনি ধর্ষণের শাস্তি হিসেবে ধর্ষকদের খোজা করে দেওয়ার বিধানের সমর্থন করেছিলেন। তাছাড়া পার্লামেন্টে পাস হওয়ায় এ বিলে সাক্ষর করা ছাড়া তেমন বিকল্প নেই তার হাতে।

নাইজেরিয়ায় সাম্প্রতিক বছরগুলোতে ধর্ষণের ঘটনা বেড়ে গেছে। নারী ও শিশুদের ওপর ধর্ষণ ও লিঙ্গভিত্তিক সহিংসতা বেড়ে যাওয়ায় গত জুনে দেশটির ৩৬টি রাজ্যের গভর্নর জরুরি অবস্থা ঘোষণা করেন। এর আগে ২০১৪ সালে ইউনিসেফের করা এক সমীক্ষায় ভয়াবহ চিত্র উঠে আসে। এতে দেখা যায় দেশটিতে ১৮ বছর বয়স হওয়ার আগেই ২৫ শতাংশ নারী ধর্ষণের শিকার হন। ছেলেদের ক্ষেত্রে এ সংখ্যা ১০ শতাংশ।

সম্প্রতি করোনাভাইরাসের প্রাদুর্ভাবে লকডাউনে দেশটিতে যৌন সহিংসতা আরও বেড়ে যায়। এতে ধর্ষকদের খোজা করার শাস্তি নির্ধারণের জোর দাবি ওঠে। গত জুলাইয়ে ২২ বছর বয়েসি এক বিশ্ববিদ্যালয় ছাত্রীকে ধর্ষণ করে মেরে ফেলার ঘটনার পর দেশজুড়ে ধর্ষণবিরোধী আন্দোলনে চরম রূপ নেয়। একই সপ্তাহে আরও কয়েকটি ধর্ষণের ঘটনা ঘটায় রাস্তায় ধর্ষণবিরোধী গণবিক্ষোভের পাশাপাশি অনলাইন পিটিশনে হাজারো জনতা সাক্ষর করে। সে সময় সামাজিক মাধ্যম টুইটারে #WeAreTired- হ্যাশট্যাগে হাজারো টুইট হতে থাকে।

নাইজেরিয়ার ফেডারেল আইন অনুযায়ী ধর্ষকের সর্বোচ্চ শাস্তি ১৪ বছরের সাজা থেকে আমৃত্যু কারাদণ্ড। তবে রাজ্য সরকারের আইনপ্রণেতারা চাইলে নিজ নিজ রাজ্যের জন্য আলাদা শাস্তি নির্ধারণ করতে পারেন।