September 20, 2024
ফিচার ২বন্ধুর হাত

‘আমার স্বামীর মনোভাব বুঝতে পারছি না’

বন্ধুর হাত একটি পরামর্শ বিভাগ। এখানে আপনি আপনার আইনগত, সামাজিক ও মানসিক সমস্যার বিষয়ে পরামর্শ চেয়ে লিখতে পারেন। প্রশ্ন সর্বোচ্চ একশ শব্দে সংক্ষিপ্ত আকারে লিখবেন। এই বিভাগ নারী পুরুষ সকলের জন্য।

আজ আইনী সমস্যার সমাধান দিয়েছেন নাহিদ শামস্, আইনজীবী, মানবাধিকার সংস্কৃতি ফাউন্ডেশন।

 

প্রশ্ন: আমি সন্তানহীনা। বিয়ে হয়েছে প্রায় ১০ বছর। অনেক চিকিৎসা নিয়েছি। লাভ হয়নি৷ আমার স্বামী আমার সাথে এ নিয়ে কখনো খারাপ কোন ব্যবহার করেনি। বরং আমরা সন্তান দত্তক নেবার কথা ভাবছিলাম। কিন্তু সম্প্রতি আমার শ্বশুর শাশুড়ি আমার স্বামীকে আরেকটা বিয়ে করার জন্য চাপ দিচ্ছেন। এদিকে আমার এক মামাতো ননদকে তারা বউ করে আনতে চান। আমার স্বামীর বিয়ের আগে এর সাথে সম্পর্ক ছিল। তিন বছর হল সে বিধবা। এখন আমি আমার স্বামীর মনোভাব বুঝতে পারছি না। এ অবস্থায় আমার কী করা উচিৎ? আমি কি আইনের কোন সাহায্য পাব?

নামপ্রকাশে অনিচ্ছুক, টাঙ্গাইল

উত্তর: আপনার স্বামীর সাথে আপনার সম্পর্ক কতটা ভালো তা স্পষ্ট নয়। সন্তান না হবার কারনে যদি সে তার বাবা মায়ের কথায় দ্বিতীয় বিয়ে করতে চায় এবং বিয়েটি যদি আইন অনুযায়ী করেন সেক্ষেত্রে আপনার কিছুই করবার নেই। কারন দেশের প্রচলিত আইনে আপনার স্বামী আপনাকে তালাক দিয়ে তার মামাতো বোন বা অন্য কোন নারীকে বিয়ে করতেই পারেন। তবে যদি তিনি আপনাকে তালাক না দিয়ে বা আপনার অনুমতি ছাড়া দ্বিতীয় বিয়ে করেন সেক্ষেত্রে আপনি সংশ্লিষ্ট আদালতে আইনগত ব্যবস্থা নিতে পারেন, যা শাস্তি যোগ্য অপরাধ। এবং তালাকের পর তার কাছে আপনার তালাক পরবর্তী অধিকারসমূহ দাবি করতে পারেন। যেহেতু বর্তমানে আপনারা একসাথে রয়েছেন সেক্ষেত্রে আপনি কোন আইনজীবী অথবা কোন মানবাধিকার সংস্থায় অভিযোগ জানাতে পারেন।  মধ্যস্থতার মাধ্যমে সমস্যার সমাধান হতে পারে। এটাই সহজতম পন্থা বলে আমি মনে করি। সম্পর্কটা সুন্দর এবং সহজ করার জন্য কাউন্সিলংয়ের সাহায্যও নিতে পারেন।