September 20, 2024
নারী'র খবরবিদেশফিচার ২

এবার গৃহসহিংসতার শিকার পুরুষদের জন্য হটলাইন চালু

ফেমিনিস্ট ফ্যাক্টর ডেস্ক।। এবার চালু হল পারিবারিক সহিংসতার শিকার পুরুষদের জন্য হটলাইন সেবা। জার্মানির দুটি রাজ্যে সহিংসতার শিকার পুরুষদের জন্য এই হটলাইন চালু করেছে স্থানীয় সরকার। লকডাউন পরিস্থিতিতে গৃহবিবাদ বেড়ে যাওয়ায় দেশটির বাভারিয়া ও নর্থ রাইন-ওয়েস্টফালিয়া রাজ্যের সংশ্লিষ্ট মন্ত্রণালয় এমন উদ্যোগ নিয়েছে।

করোনাভাইরাসের প্রাদুর্ভাব মোকাবিলায় এসব রাজ্যে লকডাউন পরিস্থিতি বিরাজ করছে। আর এতে পারিবারিক সহিংসতারও মাত্রা বেড়েছে। পৃথিবীর নানা দেশে নারীরাই মূলত এইসব পারিবারিক সহিংসতার প্রধান শিকার। বিভিন্ন দেশে নারীদের জন্য হটলাইনও চালু হয়েছে। তবে জার্মানির ওই দুটি রাজ্যে এর ব্যতিক্রমও দেখা গেল। দুটি রাজ্যে পারিবারিক সহিংসতা ও যৌন নির্যাতনের শিকার পুরুষরা এসব হটলাইনে ফোন করে কর্তৃপক্ষের কাছে আইনের আশ্রয় চাইতে পারবেন।

শুধু পারিবারিক ও যৌন সহিংসতার শিকাররাই নন, এমনকি অ্যারেঞ্জড ম্যারেজের ফলে পারিবারিক চাপে রয়েছেন এমন পুরুষরাও হটলাইনে ফোন করে সাহায্য চাইতে পারবেন। নির্যাতনের শিকার পুরুষদের জন্য হটলাইন নম্বর +৪৯৮০০১২৩৯৯০০।

বাভারিয়ান রাজ্যের পরিবার বিষয়ক মন্ত্রী ক্যারোলিনা ট্রাউন্টার ও নর্থ রাইন ওয়েস্টফালিয়া রাজ্যের সমতাবিষয়ক মন্ত্রী ইনা শেরেনবাখ এক যৌথ বিবৃতিতে এ বিষয়ে বলেন, এই হটলাইন চালুর উদ্যোগটি পুরুষদের প্রতি সহিংসতা মোকাবিলার সংগ্রামে এক দারুন মাত্রা যোগ করবে। উল্লেখ্য এই দুই মন্ত্রীই নারী।

দুই মন্ত্রী জার্মানির অন্য সব রাজ্য কর্তৃপক্ষকে এমন উদ্যোগ নেওয়ার আহ্বান জানিয়েছেন।

২০১৭ সালের জার্মানির সরকারি পরিসংখ্যান অনুযায়ী, দেশটিতে পারিবারিক সহিংসতার শিকারদের ১৮ ভাগই পুরুষ। তবে করোনাভাইরাসের প্রকোপ থেকে বাঁচতে ইতিমধ্যে দেশে দেশে লকডাউন চলছে। আর এতে পারিবারিক সহিংসতাও বেড়েছে স্বাভাবিক সময়ের চেয়ে বেশি। জার্মানির কেন্দ্রীয় সরকারের পরিবার বিষয়কমন্ত্রী ফ্রানজিসকা গিফে বরাবরই বলে আসছেন, এমন নিষেধাজ্ঞার ফলে পারিবারিক সহিংসতায় ভুক্তভোগীরা আরও বেশি সহিংসতার শিকার হচ্ছেন।