September 20, 2024
নারী'র খবরবিদেশ

আরব আমিরাতে এখন থেকে নারী ও পুরুষের সমান বেতন

ফেমিনিস্ট ফ্যাক্টর ডেস্ক।। বেসরকারি খাতে একই চাকরির জন্য পুরুষ ও নারীদের সমান বেতন দেওয়া বাধ্যতামূলক করা হয়েছে সংযুক্ত আরব আমিরাতে। দেশটির বেসরকারি খাতে লিঙ্গভিত্তিক বেতন বৈষম্য দূর করার লক্ষ্যে এই আদেশ জারি করেছে কর্তৃপক্ষ।  আইনটি  শুক্রবার (২৫ সেপ্টেম্বর)  থেকে কার্যকর হলো।

খালিজ টাইমসের এক প্রতিবেদনে বলা হয়, প্রেসিডেন্ট শেখ খলিফা বিন জায়েদ আল নাহিয়ানের এক আদেশ অনুযায়ী, এখন থেকে বেসরকারি খাতের চাকরিতে পুরুষরা যত বেতন পান নারীরাও তত পাবেন। এখন থেকে চাকরিতে লিঙ্গ অনুযায়ী নয় বরং মান অনুযায়ী বেতন নির্ধারণ হবে।

গত ২৫ আগস্ট এ সংক্রান্ত আদেশটি জারি করেন প্রেসিডেন্ট আল নাহিয়ান। চাকরি লিঙ্গভিত্তিক বেতন বৈষম্য দূর করতে ১৯৮০ সালের ৮ নম্বর ফেডারেল আইনের আর্টিকেল ৩২ সংশোধন করা হয়। এ সংশোধনীর মাধ্যমে লিঙ্গভেদে বেতন নির্ধারণের সুযোগ বিলুপ্ত করা হয়। ২৫ সেপ্টেম্বর থেকে আইনটি আরব আমিরাতে কার্যকর হলো।

সংযুক্ত আরব আমিরাতের মানবসম্পদ ও এমিরাইটিজেশন মন্ত্রী দেশটির রাষ্ট্রীয় সংবাদমাধ্যমে বলেন, ‘নতুন এই সংশোধনীর মাধ্যমে লিঙ্গসমতাকে সমর্থন করায় আঞ্চলিক ও আন্তর্জাতিক মহলে রাষ্ট্র হিসেবে আরব আমিরাতের মর্যাদা বৃদ্ধি পাবে’।

ইউএই-এর জেন্ডার ব্যালেন্স কাউন্সিলের সভাপতি শেইখা মানাল বিনতে মোহাম্মদ আল মাখতুম এক টুইটে বেসরকারি খাতের নারী চাকরিজীবীদের অভিনন্দন জানিয়ে বলেন, ‘এই পদক্ষেপ নিঃসন্দেহে নারীদের সামাজিক অন্তর্ভুক্তিকরণ তরান্বিত করবে। জাতীয় সমৃদ্ধিতে নারীদের ভূমিকাকে এর মাধ্যমে সমর্থন দেওয়া হলো’।