September 20, 2024
ফিচার ২মুক্তমত

নারীর প্রতি শব্দ প্রয়োগ- করুণা এবং দ্বিচারিতা

সিদ্রাত মুনতাহা।। জনৈক ব্যক্তি একদা আমাকে বলেছিল, আমি নারীদের অনেক সম্মান করি। কখনো নারীদের সাথে খারাপ ব্যবহার করিনা। নারীদের গায়ে হাত তোলা তো আমার একদমই পছন্দ না।

আচ্ছা এটুক মেইনটেইন করার অর্থ তাহলে নারীদের সম্মান করা? আপনার কাছে নারীকে সম্মান করার অর্থ কী? নারীদের গায়ে হাত না তোলা এবং গালি না দেওয়া?

চলুন ব্যাপারটা একটু আলোচনা করা যাক। উপরোক্ত কথা যে ব্যক্তি আমাকে বলেছিল সেই একই ব্যক্তি আমাকে বলেছে-

“মেয়ে মানুষের বুদ্ধি কম, মেয়েদের বুদ্ধি হাঁটুতে”

“মেয়েমানুষ বোকা”

“আমি মেয়েদের গায়ে হাত তুলিনা, আমি মেয়েদের কিছু বলিনা”

নারীর প্রতি ভাষা প্রয়োগের ধরণ অনেকাংশে নির্ধারন করে আপনি আসলেই নারীকে সম্মান করেন কিনা। আপনি যদি অবলা ভেবে কোন নারীর সাপোর্ট করেন- তার মানে এই না আপনি নারীদের উচ্চাসনে বসিয়ে রেখেছেন। বরং আপনি যদি নারী না ভেবে, জেন্ডার প্রায়োরিটি না দিয়ে নিউট্রালভাবে বিচার করে তাকে সাপোর্ট করেন তবে বলা যায়- হ্যাঁ সত্যিই আপনি নারীদের সম্মান করেন। কিংবা নারী বলে তাকে অ্যাপ্রিশিয়েট করলেন ব্যাপারটা এমন হওয়া উচিত না। এই বৈষম্যটা আমরা খুব বেশি দেখি।

ধরা যাক একই কাজ একজন নারী ও পুরুষ উভয়ই করল। কিন্তু নারী তুলনামূলক বেশি বাহবা পেল, কারণ সে নারী। এর অর্থ কিন্তু এই না আপনি নারীদের খুব অ্যাপ্রিশিয়েট করেন বরং এর অর্থ এই যে আপনি আশাই করেন না কোন নারী এ কাজ করতে পারে তাই তাকে বেশি অ্যাপ্রিশিয়েট করছেন।

আপনি সত্যিকারের অর্থে কোনো নারীকে সম্মান করলে কখনোই মুখ দিয়ে বলবেন না যে আমি নারীদের সম্মান করি, নারীদের সাথে এই করিনা, সেই করিনা। এই কথাগুলোর মধ্যেই নারীদের তুচ্ছ করার প্রবণতা আছে।

আপনি সত্যি নারীকে সম্মান করেন কিনা তার পরিচয় পাওয়া যাবে আপনার নারীদের প্রতি আচরনে ও চিন্তাভাবনায়, আপনার মুখের কথায় না। অনেক পুরুষ আছেন যারা কথায় কথায় মেয়েমানুষ শব্দটা বিশেষভাবে হাইলাইট করেন। আর এই শব্দটায় আমার ভীষন এলার্জি। মেয়ে মানুষ শব্দটা ভীষণ অসম্মানজনক একট শব্দ এবং এই শব্দ ব্যবহার করে কোন নারীকে সম্বোধন করা রীতিমতো তাকে অপমান করা। আপনি নারীদের নিয়ে বা নারীদের উদ্দেশ্যে কিছু বলতে চান সেক্ষেত্রে আপনি যথেষ্ট ভদ্রতা বজায় রেখে সম্বোধন করতে পারেন। মেয়ের সাথে মানুষ শব্দ লাগালে মনে হয়, মেয়েরা মানুষ না অন্য প্রাণি সেজন্য শব্দটা বিশেষ করে মেনশন করতে হলো।

মেয়েদের অবলা ভেবে তাদের দ্বারা হওয়া কোনো অন্যায়ের শাস্তি না চাওয়াও কোনো নারীর প্রতি সহমর্মিতা না, বরং এটা নারীকে করুণা করা। কারণ অপরাধের কোন জেন্ডার নেই। অপরাধের বিচার সবার জন্যই সমান হওয়া উচিত। মেয়েমানুষ বলে ছেড়ে দিলাম এটা কোন কথা হতে পারেনা। এটা একটা মেয়েকে তুচ্ছ করা ছাড়া কিছুই না। আপনাকে কেউ বলেনি মেয়েমানুষ বলে ছেড়ে দিতে, যদি সে এমন কিছু করে থাকে যেটা করলে তাকে ছাড়া উচিত না, ছাড়বেন না। এরকম তুচ্ছার্থক মনোভাব দেখানোর দরকার নেই।

শুধু মুখে মুখে না, নারীদের সম্মান করুন সত্যিকার অর্থে। নারীর প্রতি আপনার সম্বোধন ও ভাষা প্রয়োগে সচেতন হোন। করুণা করাকে কখনো সম্মান করা বলেনা। বরং সমান চোখে বিচার করা ও পুরুষের পাশাপাশি নারীর মতামতের যথেষ্ট মূল্যায়ন করাকেই সম্মান করা বলে।

 

[ফেমিনিস্ট ফ্যাক্টরে প্রকাশিত মুক্তমত লেখকের নিজস্ব বক্তব্য]