September 20, 2024
ফিচার ২মুক্তমত

নারীকণ্ঠের শুদ্ধতম ওয়েবজিন ফেমিনিস্ট ফ্যাক্টর

আঞ্জুমান রোজী।। নারীস্বর বা নারীকণ্ঠের প্লাটফর্ম বাংলাদেশে জোরালো অর্থে বলতে গেলে তেমন নেই। নারীর নিজের কথা বলার জন্য যে সমস্ত অনলাইন পত্রিকা কিংবা কাগুজে পত্রিকা আছে, তার প্রায় সবকটিই পক্ষপাতিত্ব অবলম্বন করে চলে। সেইদিক থেকে বিবেচনা করলে ‘ফ্যামিনিস্ট ফ্যাক্টর’ যাত্রার শুরু থেকে নিরপেক্ষ ভূমিকা রেখে চলছে; এক কথায় নারীকণ্ঠের শুদ্ধতম এক ওয়েবজিন।

‘ফ্যামিস্ট ফ্যাক্টর’ এমনই এক পত্রিকা যেখানে নারীকে সাহস যোগায় তার প্রতি অবিচারগুলো অকপটে তুলে ধরতে এবং সেসব নিয়ে বিশ্লেষণ করে সমাজকে জানিয়ে দিচ্ছে, বুঝিয়ে দিচ্ছে সমাজকে নারীর প্রতি অন্যায়গুলো কী কী! সেইসাথে এই পত্রিকা নারীর অধিকার প্রতিষ্ঠায় এক একনিষ্ঠ ভূমিকা রেখে চলেছে।

পত্রিকার সম্পাদকের অকুতোভয় ভূমিকা প্রশংসার দাবি রাখে, যা অন্য নারীকেও উৎসাহিত করে নির্বিঘ্নে লেখার জন্য। পুরুষতান্ত্রিক সমাজ যেখানে নারীকে অবলা বলে একপেশে মানসিকতা রাখে, সেখানে ‘আমার কথা আমাকে বলতে হবে’ এই দৃঢ়তা থেকে ‘ফ্যামিনিস্ট ফ্যাক্টর’ যেন নারীকে নতুন আঙ্গিকে এবং সময়ের সঙ্গে তাল মিলিয়ে নিজের অধিকার প্রতিষ্ঠার এক বলিষ্ঠ কণ্ঠস্বর হয়ে এলো। এভাবেই ‘ফ্যামিনিস্ট ফ্যাক্টর’ নিজস্ব পথ ধরে এগিয়ে যাবে, আলোর দ্যুতি ছড়িয়ে।

শুরু থেকে সাথে ছিলাম, সাথে আছি এবং সাথে থাকবো এই প্রত্যাশায় ‘ফ্যামিনিস্ট ফ্যাক্টর’ ওয়েবজিনের পথচলায় আন্তরিক শুভকামনা করি।