September 20, 2024
নারী'র খবরবিদেশ

‘‘এলজিবিটি অধিকার রক্ষা করুন, নতুবা ইইউ ছেড়ে চলে যান’’

ফেমিনিস্ট ফ্যাক্টর ডেস্ক।। এলজিবিটি অধিকারকে সম্মান করুন নতুবা ইউরোপিয়ান ইউনিয়ন ছেড়ে চলে যান – হাঙ্গেরিকে এমন কড়া হুঁশিয়ারি দিলো নেদারল্যান্ডস। বৃহস্পতিবার রাতে ইউরোপিয়ান ইউনিয়নের ২৭টি সদস্য দেশের বেশিরভাগ নেতাও হাঙ্গেরিকে ঠিক এমন বার্তাই দিয়েছেন। সম্প্রতি হাঙ্গেরির পার্লামেন্টে এলজিবিটি বিরোধী আইন পাশের প্রতিবাদে কড়া প্রতিক্রিয়া জানাচ্ছেন ইউরোপিয়ান নেতারা।

গত ১৫ জুন হাঙ্গেরির পার্লামেন্টে এলজিবিটি বিরোধী এক আইন পাশ হয়। এ আইনের আওতায় সমকামীতা ও দুইয়ের অধিক লিঙ্গ পরিচয়ে উদ্বুদ্ধ করে এমন তথ্য ছড়ানো নিষিদ্ধ করা হয়েছে। স্কুলের পাঠ্যসূচি থেকে এলজিবিটি অধিকার সমর্থন করে এমন বিষয়ও প্রত্যাহার করা হয়েছে। হাঙ্গেরির এমন আইন ইউরোপিয়ান ইউনিয়নের মৌলিক অধিকার সনদ, এলজিবিটিকিউ সমতা কৌশলপত্র ও জাতিসংঘের শিশু অধিকার কনভেনশন বিরোধী। ফলে ইউরোপিয়ান ইউনিয়ন হাঙ্গেরির নতুন এ আইনে কড়া প্রতিক্রিয়া দেখাচ্ছে।

নেদারল্যান্ডসের প্রধানমন্ত্রী মার্ক রুতে রয়টার্সকে বলেন, আমি হাঙ্গেরিকে বলেছি, এটি বন্ধ করুন। অবশ্যই এই আইনটি প্রত্যাহার করতে হবে। যদি না করেন, এবং মনে করেন ইউরোপিয়ান মূল্যবোধ আপনাদেরও মূল্যবোধ নয়, তাহলে ইইউ-এ থাকবেন কি না তা নিয়ে ভাবুন।

ইইউ’র আরেক সদস্য ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাখোঁ হাঙ্গেরির এই আইনকে সভ্যতা ও সংস্কৃতির বিরুদ্ধে লড়াই বলে অভিহিত করেছেন। লুক্সেমবার্গের প্রধানমন্ত্রী জাভিয়ের বেটেল হাঙ্গেরির এমন আইনের সমালোচনা করে বলেন, যারা গণতান্ত্রিক নিয়ম লঙ্ঘন করে তাদের জন্য ইউরোপিয়ান ইউনিয়নের তহবিল হ্রাস করা উচিত। এলজিবিটি অধিকার বিরোধী আইন করায় হাঙ্গেরিকে এখন ইউরোপিয়ান ইউনিয়নের সর্বোচ্চ আদালতে পর্যন্ত যেতে হতে পারে বলেও ইঙ্গিত দিয়েছেন তিনি।

উল্লেখ্য যে,২০১০ সালে হাঙ্গেরির প্রধানমন্ত্রী ভিক্টর ওরবান ক্ষমতায় আসার পর থেকেই দেশটিতে ক্যাথলিক গির্জার সংরক্ষণশীল মূল্যবোধের পৃষ্ঠপোষকতা বৃদ্ধি পেয়েছে।